টেক ডেস্কঃ প্রায় এক দশক অপেক্ষার পর অবশেষে অক্টোবরের মধ্যে ভারতে আত্মপ্রকাশ করতে চলেছে Apple Pay। তবে iPhone ও Apple Watch ব্যবহারকারীদের জন্য একটি বড় খবর হল, প্রাথমিকভাবে এই পরিষেবায় ভারতের সর্বব্যাপী Unified Payments Interface (UPI)-এর সুবিধা থাকবে না। এই গুরুত্বপূর্ণ অনুপস্থিতি, দৈনন্দিন ডিজিটাল লেনদেনে যেখানে UPI-এর একচ্ছত্র আধিপত্য, সেখানে Apple Pay-এর আবেদনকে অনেকটাই সীমিত করতে পারে। শুরুতেই এটি শুধুমাত্র Visa এবং Mastercard ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের জন্য উপলব্ধ হবে।
প্রথম ধাপে, NFC-সক্ষম টার্মিনালে Apple Wallet ব্যবহার করে কনট্যাক্টলেস ক্রেডিট কার্ড পেমেন্ট করা যাবে। যদিও এটি প্রিমিয়াম কার্ডধারীদের জন্য সুবিধাজনক হবে, UPI-এর অভাব Google Pay এবং PhonePe-এর মতো প্রতিষ্ঠিত পরিষেবাগুলির তুলনায় Apple Pay-কে পিছিয়ে দেবে, কারণ তাদের মূল ভিত্তিই হল UPI। Apple-এর এখনও ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI)-এর অনুমোদন এবং একটি স্পনসর ব্যাংক পার্টনারশিপের প্রয়োজন, যা UPI ইন্টিগ্রেশনকে বিলম্বিত করবে।
বর্তমানে, Apple ভারতীয় ব্যাংকগুলির সাথে লেনদেন ফি নিয়ে আলোচনা করছে। তারা কার্ড ইস্যুকারী ব্যাংকগুলির কাছ থেকে প্রতিটি লেনদেনে ১৫-২০ বেসিস পয়েন্ট চাইছে, যদিও কিছু ব্যাংক প্রায় ১০ বিপিএস প্রস্তাব করেছে। এই আলোচনার ফলাফলই নির্ধারণ করবে লঞ্চের সময় কোন কার্ডগুলি সমর্থিত হবে। যতক্ষণ না Apple UPI সমর্থন যোগ করছে, QR-কোড ভিত্তিক পেমেন্টের উপর নির্ভরশীল ব্যবহারকারীরা সম্ভবত তাদের বিদ্যমান অ্যাপগুলি ব্যবহার চালিয়ে যাবেন, যা প্রাথমিকভাবে Apple Pay-কে কেবল একটি ডিজিটাল ক্রেডিট কার্ড ওয়ালেট হিসেবেই রাখবে।